সিটিজেন চার্টার

হোল্ডিং নম্বর প্রদান।

নতুন হোল্ডিং নম্বরে ক্ষেত্রে মেয়র বরাবর জমির মালিককে মালিকানা দলিল, খাজনার রশিদ, পর্চা সহ ১০/- (দশ) টাকা মূল্যের নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। আবেদনের প্রেক্ষিতে সরেজমিনে তদন্ত পূর্বক খালি জায়গায় (সীমানা নির্ধারিত থাকতে হবে) বার্ষিক মূল্যায়ন ১৭০/ (একশত সত্তর) টাকা নির্ধারন করতঃ নতুন হোল্ডিং নাম্বার প্রদান করা হয়। যদি জায়গার উপর কোন কাঠামো থাকে সে ক্ষেত্রে নির্ধারিত পদ্ধতিতে উক্ত কাঠামোর বার্ষিক মূল্যায়ন নির্ধারন করতঃ হোল্ডিং নম্বর প্রদান করা হয় ।

প্রয়োজনীয় সকল তথ্য/দলিল পত্র প্রাপ্তি স্বাপেক্ষে খালী জায়গার ক্ষেত্রে ১৫ (পনের) দিনের মধ্যে এবং কাঠামো থাকার ক্ষেত্রে বার্ষিক মূল্যায়ন নিরুপন করতঃ হোল্ডিং নম্বর প্রদানের ক্ষেত্রে ১০ (দশ) দিনের মধ্যে প্রদান করা হয়।

পঞ্চবার্ষিকী কর নির্ধারন

প্রতি পাঁচ বছর অন্তর পঞ্চবার্ষিকী পৌরকর পূনঃ নির্ধারন করা হয়।

বার্ষিক মূল্যায়নের উপর আপত্তি থাকিলে ১০/- (দশ) টাকা মূল্যের নির্ধারিত আপত্তি ফরমে আবেন করা যায়।

আপত্তি শুনানি রিভিউ বোর্ডের মাধ্যমে আপত্তি দাখিলের ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বার্ষিক মূল্যমান পুনঃ নির্ধারন করা হয়।

হোল্ডি এর নামজারী

খরিদ/দান/ওয়ারিশ সূত্রে আংশিক/সম্পূর্ন মালিকানা প্রাপ্ত হয়ে সংশি­ষ্ট হোল্ডিং এ নামজারী করতে ইচ্ছুক হলে আবেদনকারীকে হোল্ডিং এর মালিকানার রেজিষ্টার্ড দলিল, পর্চা, খাজনা রশিদ এর সত্যায়িত কপি সহ নির্ধারিত ১০/- (দশ) টাকা মূল্যো নামজারী ফরমে মেয়র বরাবর আবেদন করতে হয়। প্রাপ্ত আবেদনের বিষয়ে সংশি­ষ্ট হোল্ডিং এর পূর্ববর্তী সম্পূর্ন/ আংশিক মালিকের আপত্তি আছে কি নাতা জানতে চেয়ে নোটিশ প্রদান করা হয়। উক্ত নোটিশ প্রদানের ১৫ (পনের) দিনের মধ্যে আপত্তি না এলে নামজার্রীর আবেদটি কর্তৃপক্ষ কর্তৃক বিবেচনা করা হয়। উলে­খ্য এ ক্ষেত্রে হোল্ডিং এর পৌরকর হালসন পর্যন্ত পরিশোধ থাকতে হবে। নির্ধারিত ফিস আদায় করা হয়।

আলোচ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সকল তথ্য/দলিল পত্র প্রাপ্তি স্বাপেক্ষে আপত্তি নোটিশ জারীর ৩০ (ত্রিশ) দিনের মধ্যে নামজারী সম্পাদন করা হয়।

হোল্ডিং পৃথকীকরন

কোন হোল্ডিং এর পৌরকর পরিশোধের সুবিধার্থে সংশি­ষ্ট হোল্ডিং এর মালিকগনের আবেদনের প্রেক্ষিতে হোল্ডিং পৃথক করা হয়ে থাকে। হোল্ডিং মালিকের দাখিলকৃত মালিকানা সংক্রান্ত কাগজ পত্র সরেজমিনে তদন্ত এবং প্রয়োজনীয় শুনানী গ্রহনের মাধ্যমে সংশি­ষ্ট হোল্ডিং মালিকগনের নামে হোল্ডিং পৃথক করা হয়। উলে­খ্য এ ক্ষেত্রে সংশি­ষ্ট হোল্ডিং এর পৌরকর হালসন পর্যন্ত পরিশোধ থাকতে হবে।

হোল্ডিং পৃথক করতে হলে প্রস্তাব অনুসারে ভূমি অফিস কর্তৃক আবেদনকারীগনের নামে আলাদা আলাদা নামজারীর স্বপকে।স পর্চা, খাজনার রশিদ, হোল্ডিং এর মালিকগনের মধ্যে আপোষ বন্টনামা। নির্ধারিত ফিস আদায় করা হয়।

প্রয়োজনীয় সকল তথ্য/দলিল পত্র প্রাপ্তি স্বাপেক্ষে ১০ (দশ) দিনে মধ্যে হোল্ডিং পৃথকীকরন বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়।

হোল্ডিং কর পরিশোধ ও বকেয়া কর আদায়

লক্ষ্মীপুর পৌরসভা অফিসে এসে হোল্ডিং এর মালিক কর আদায় শাখায় আদায়কারীর নিকট রশিদ বইয়ের মাধ্যমে পৌরকর পরিশোধকরতে পারেন।

আর্থিক বছরে ৩০ শে সেপ্টেম্বর এর মধ্যে কম্পিউটার রাইজড ট্র্যাক্স বিল ব্যাংকের মাধ্যমে হোল্ডিং মালিক গন কর পরিশোধ হাল সনের পৌরকর (i) প্রথম কিস্তি (জুলাই- সেপ্টেম্বর) পরিশোধ করলে ৫% রিবেট (ii) প্রথম দুই কিস্তি (জুলাই- ডিসেম্বর) অর্থ বছরে প্রথম তিন কিস্তি (জুলাই-মার্চ) অগ্রীম পরিশোধ করলে ৭.৫% রিবেট এবং (i i i) প্রথম চার কিস্তি (জুলাই-জুন) অগ্রিম পরিশোধ করলে ১০% রিবেট এর সুবিধা পাবেন।

হাল সনের পৌরকর যথা সময়ে পরিশোধ করা না হলে নির্ধারিত আর্থিক বছর পরে হালসনের বকেয়ার উপর ৫% সারচার্জ আরোপিত হয়। এরুপ বকেয়া কর পরিশোধ না করা পর্যন্ত বকেয়ার উপর ৫% হারে সারচার্জ আরোপ হতে থাকে।

ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন

পৌরসভা এলাকায় পেশা, ব্যবসা বানিজ্য এবং জীবিকা বৃত্তির উপর আদর্শ কর তফষিল ২০০৩ অনুযায়ী নির্ধারিত হারে ফি আদায় পূর্বক ট্রেড লাইসেন্স ইস্যু করা হয়। ট্রেড লাইসেন্সের জন্য ১০/- (দশ) টাকা মূল্যের নির্ধারিত ফরমে ব্যবসার ধরন সহায়ী/বর্তমান ঠিকানা ইত্যাদি উলে­খ পূর্বক ভাড়ার চুক্তি পত্র ভাড়া রশিদ সহ মেয়র বরাবর আবেদন করতে হয়।

প্রয়োজনীয় সকল তথ্য/ কাগজ-পত্র প্রাপ্তি স্বাপেক্ষে দাখিলকৃত আবেদন ৩ (তিন) কার্য দিবসের মধ্যে নিস্পত্তি করে লাইসেন্স প্রদান করা হয়।

পরবতীতে ইস্যু কৃত ট্রেড লাইসেন্স বৎসর ভিত্তিক নির্ধারিত নবায়ন ফি জমা প্রদানের মাধ্যমে নবায়ন করা যাবে। এক্ষেত্রে ১ (এক) কার্য দিবসের মধ্যে নবায়ন করা হয়।

রিক্সা মালিক লাইসেন্স

নির্ধারিত ফি এর মাধ্যমে বৎসর ভিত্তিক রিক্সা মালিক লাইসন্স নবায়ন ও নতুন প্রদান করা হয়। লাইসেন্স ফি ৫০/- (পঞ্চাশ) টাকা। ব­বুক ১০/- (দশ) টাকা পে­ট ১০/- (দশ) টাকা

রিক্সা চালক লাইসেন্স

নির্ধারিত ফি এর মাধ্যমে বৎসর ভিত্তিক রিক্সা চালক লাইসন্স নবায়ন ও নতুন প্রদান করা হয়। লাইসেন্স ফি ২০/- (বিশ) টাকা। ব­ু বুক

অটো রিক্সা মালিক লাইসেন্স

নির্ধারিত ফি এর মাধ্যমে বৎসর ভিত্তিক অটো রিক্সা মালিক লাইসন্স নবায়ন ও নতুন প্রদান করা হয়। লাইসেন্স ফি ১০০০/- (এক হাজার) টাকা।

অটো রিক্সা চালক

নির্ধারিত ফি এর মাধ্যমে বৎসর ভিত্তিক অটো রিক্সা চালক লাইসন্স নবায়ন ও নতুন প্রদান করা হয়। লাইসেন্স ফি ১০০/- (এক শত) টাকা।

জাতীয়তা সনদ পত্র ওয়ারিশ সনদ পত্র ও যাবতীয় আবেদন/ অভিযোগ গ্রহন

পৌরসভার নির্ধারিত ফরমে ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন করিলে আবেদন দাখিলের ২৪ (চবিবশ) ঘন্টার মধ্যে জাতীয়তা সনদ পত্র প্রদান করা হয়। জাতীয়তা সনদ ফি ২০/- (বিশ) টাকা ও ইংরেজী সনদ ৫০/- (পঞ্চাশ) টাকা।

পৌরসভার স্বাসহ্য শাখা হইতে বিনামূল্যে নির্ধারিত ফরমে ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন করলে অফিস কর্তৃক তদন্ত পূর্বক আবেদন দাখিলের ৭ (সাত) কার্য দিবসের মধ্যে ওয়ারিশ সনদ পত্র প্রদান করা হয়। ওয়ারিশ ফি ২০০/- (দুই শত) টাকা ।

পৌরসভার সাধারন শাখা পারিবারিক সনদের জন্য সাদা কাগজে ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন করলে আবেদনের তারিখ থেকে ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে সনদ প্রদান করা হয়।

বরাবরে সাদা কাগজে অভিযোগ উলে­খ করে আবেদন করলে ইহা যাচাই- বাছাই ক্রমে মেয়র কর্তৃক অনুমোদিত হওয়ার পর মামলা নিস্পত্তির জন্য গ্রহন করা হয়।

পৌরসভায় মামলা সংক্রান্ত কোন নকল গ্রহন করিতে ইচ্ছুক হইলে মেয়র, পৌরসভা বরাবরে আবেদন করতে হবে

বিধি মোতাবেক নাগরিক গণের পাইবার অধিকার আছে এমন যে কোন প্রত্যয়ন পত্রের জন্য মেয়র বরাবরে সাদা কাগজে ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন করতে হয়। আবেদন অনুমোদিত হওয়ার পর ০২ (দুই) কার্য দিবসের মধ্যে প্রত্যয়ন পত্র প্রদান করা হয়। ফি ২০/- (বিশ) টাকা।

প্রকৌশল বিভাগ - সড়ক খননঃ

(ক) পvান, গ্যাস ইত্যাদি সার্ভিস সংযোগের জন্য পৌরসভার প্রকৌশল বিভাগ হতে ফরম সংগ্রহ করতে হয়। (খ) ফরমটি পূরন করে হোল্ডিং ট্যাক্সের হালনাগাদ রশিদের ফটোকপি সহ পৌর কার্যালয়ে জমা প্রদান করতে হয়। (গ) আবেদন ফরম জমা প্রদানের পরবর্তী ০৭ (সাত) কার্য দিবসের মধ্যে ক্ষতিপুরনের চাহিদা পত্র প্রস্ত্তত করা হয়। (ঘ) চাহিদা পত্র অনুযায়ী সংশি­ষ্ট বিভাগে ক্ষতি পুরনের টাকা জমা প্রদানের পর ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে সড়ক খননের অনুমতি পত্র পৌর কার্যালয় হতে সংগ্রহ করা যায়। সড়ক খননের ক্ষতিপুরনের হারঃ পৌর পরিষদ সভার অনুমোদিত - ০১. কাঁচা রাস্তা ১৫/- ০২. ব্রিক সলিং রোড ৮০/- ০৩. এইচ বি বি রোড ১২৫/- ০৪. মেকাডাম সিলকোট রোড ১৪০/- ০৫. মেকাডাম কার্পেটিং রোড ১৭০/- ০৬. আর সি সি রোড ১৬০/- ঠিকাদারী লাইসেন্স তালিকাভূক্তিঃ (নবায়ন, শ্রেনী উন্নয়ন ও রেজিষ্ট্রেশন বই) ক শ্রেনী : নতুন লাইসেন্স ফি ২৫০০/- নবায়ন ফি ২০০০/- খ শ্রেনী : নতুন লাইসেন্স ফি ২০০০/- নবায়ন ফি ১৫০০/- গ শ্রেনী : নতুন লাইসেন্স ফি ১৫০০/- নবায়ন ফি ১০০০/- আবেদন ফরম : ৫০/- ঠিকাদারী রেজিষ্ট্রেশন বই : ২০০/- পরিমাপ বই : ১০০/- তাছাড়া ৫০% জরিমানা দিয়ে ১/০৭/২০১০ ইং তারিখ হইতে ৩০/১২/১০ইং তারিখ পর্যন্ত ঠিকাদারী লাইসেন্স নবায়ন করা যাইবে। এবং ১/০১/২০১১ ইং হইতে ৩০/০৬/২০১১ ইং পর্যন্ত ১০০% জরিমানা দিয়ে নবায়ন করা যাইবে। ভুমি/সহাপনার মূল্যায়ন সনদ এবং সহাপনার প্রাক্কলন সনদঃ লক্ষ্মীপুর পৌরসভা এলাকায় ভূমি/ সহাপনার মূল্যায়ন সনদ এবং সহাপনার মূল্যায়ন সনদ এবং সহাপনার প্রাক্কলন সনদের জন্য যে ব্যক্তি ১০০/- (একশত) টাকা মূল্যেরনির্ধারিত ফরমে আবেদন করিলে মেয়র কর্তৃক অনুমোদিত হলে ২০/- (বিশ) কার্য দিবসের মধ্যে ভূমি/ সহাপনার মূল্যায়ন সনদ এবং সহাপনার প্রাক্কলন সনদ প্রদান করা হয় । ফিঃ ২০০/- (দুইশত) টাকা।

স্বাসহ্য বিভাগ পরিচ্ছন্নতা শাখাঃ পরিস্কার পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রন কার্যক্রম

সড়ক ফুট পাত ঝাড়ু দেয়া, মার্কেটের আপপাশ ঝাড়ু দেয়া খোলা ড্রেন পরিস্কার, রাত ১০.০০ টা থেকে সকাল ৮.০০ টার মধ্যে ডাস্টবিন হতে ট্রাক ও ট্রাক্টর এর সাহায্যে আরম্ব অপসারন করা এবং জরুরী প্রয়োজনে দিনের বেলা আবর্জনা অপসারন করা হয়।

প্রয়োজন মত শহরের ডীপ ড্রেন সমুহ পরিস্কার করা হয়।

পরিচ্ছন্নতা সস্পৃক্ত যে কোন সমস্যা সমাধানের জন্য পৌরসভা অফিসের পরিচ্ছন্নতা শাখায় অবগত করা স্বল্পতম সময়ের মধ্যে সেবা নিশ্চিত করা হয়।

পৌর এলাকার মশক নিয়ন্ত্রনের জন্য সময়মতবিভিন্ন পুকুর ডোবার কচুরিপানা পরিস্কার করা হয়।

টিকাদান কর্মসূচী এবং জম্ম মৃত্যু নিবন্ধন ও সনদ প্রিমিসেস লাইসেন্স এবং পরিবেশ ছাড়পত্রের অনাপত্তিপত্র

সরকার কর্তৃক নির্ধারিত ইপিআই (টিকাদান কর্মসূচী) কার্য সম্পন্ন করা হয়। সরকার ঘোষিত জাতীয় টিকা দিবস (এনআইডি) ও যথাযথ পালন করা হয়।

পৌরসভার ৪০টি সহায়ী ও ০৩ টি অসহায়ী ইপিআই টিকাদান কেন্দ্রে নির্ধারিত তারিখে মা ও শিশুর টিকা দেয়া হয়। পৌরসভা কার্যালয়ে প্রতি কার্যদিবসে মা ও শিশুর টিকা দেওয়া হয়।

জনস্বাসহ্য ও স্যানিটেশন সংক্রান্ত যাবতীয় কর্মসূচী সর্বোচ্ছ স্বাসহ্য সম্পর্কীয় কার্যাবলঅ সম্পন্ন করা হয়।

লক্ষ্মীপুর পৌর এলাকায় জম্ম গ্রহনকারী ও মৃত্যুবরনকারীদের জম্ম ও মৃত্যু সনদ নির্ধারিত ফরমে সংশি­ষ্ট ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন পত্র গ্রহন স্বাপেক্ষে অনধিক ০৩ (তিন) কার্য দিবসের মেধ্য জম্ম মৃত্যু সনদ পত্র বিতরন করা হয়।

পৌরসভার স্বাসহ্য বিভাগ হতে নির্ধারিত ফরমে আবেদ করলে অফিসকর্তৃক তদন্ত পূর্বক আবেদন দাখিলে ০৭ (সাত) কার্য দিবসের মধ্যে প্রিমিসেস লাইসেন্স প্রদান করা হয়।

পৌরসভার ব্যবসহাধীন হাট বাজার, বাস টামিনাল, গন-শৌচাগার ইজারা

বাংলা সন শুরুর কম পক্ষে ৩ (তিন) মাস পূর্বে ইজারা দেওয়ার কার্যক্রম মেয়র মহোদয়ের অনুমোদন ক্রমে শুরু করা হয়। প্রাপ্ত দর গ্রহন করে ট্রেন্ডার কমিটির সুপারিশ ক্রমে ইজারা ১লা বৈশাখ হইতে ৩০শে চৈত্র পর্যন্ত হাট বাজার, বাস টামিনাল ও গন শৌচাগার ১ বৎসরের জন্য ইজারা প্রদান করা হয়।

পৌরসুপার, হর্কাস অন্যান্য মার্কেট ভাড়া ও অন্যান্য অদায়

প্রতি মাসের ১-৭ তারিখের মধ্যে পৌরসভার ব্যবসহাধীন দোকান গ্রলোর ভাড়া আদায় করা হয়।

দোকানের মালিকানা পরিবর্তন হলো মেয়র মহোদয়ের বরাবরে সাদা কাগজে আবেদনের প্রেক্ষিতে কাগজ পত্র যাচাই বাছাই করে করে মন্ত্রনালয়ের দোকান ভাড়া/বরাদ্দ নীতিমালা মোতাবেক ফি জমা স্বাপেক্ষে ব্যবসহা গ্রহন করা হয়।

বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করন।

মেয়র মহোদয়ের বরাবরে পানি সংয়োগের জন্য আবেদনের করিতে হয়। তার প্রেক্ষিতে প্রকৌশল শাখাকে প্রয়োজনীয় ব্যবসহায় গ্রহনের জন্য নির্দেশ প্রদান করা হয়। উক্ত নির্দেশের প্রেক্ষিতে পৌরসভার নিদিষ্ট আবেদন ফরম পুরন পূর্বক তত্ববধায়ক (পানি সরবরাহ শাখা) কর্তৃক পানির সংযোগ ও সাইট নির্ধারন করে, মেয়র মহোদয় চুড়ান্ত অনুমোদন প্রদান করেন। অনুমোদন হওয়ার পর ডিমান্ড নোট প্রদান করা হয়। ডিমান্ড জমা হওয়ার পর সংযোগের অনুমতি প্রদান করা হয়।

পানি সংযোগের ব্যয়ঃ

প্রতি পানির সংযোগের জন্য আবেদন ফরম ফি ৫০/- (পঞ্চাশ) টাকা অনুমোদন ফি ৫০০/- (পাঁচশত) টাকা

ভবন নির্মানের ছাড়পত্র

পৌরসভা এলাকায় ভবন নির্মানের জন্য নক্সা অনুমোদনের ক্ষেত্রে পৌরসভা প্রকৌশলী বিভাগ হতে ১০০/- (এক শত) টাকা মূল্যের আবেদন ফরম খরিদ করতে হবে। আবেদনকারী কর্তৃক আবেদনের সাথে জমির মালিকানার কাগজ পত্রাদি, বাড়ীর নির্মান নক্সা সহ দাখিল করা হলে সরেজমিনে তদন্ত করে উপসহাপনের পর অনুমোদন দেয়া হয়।